শুক্রবার, ২৫ Jun ২০২১, ০১:৪৬ অপরাহ্ন

শিরোনাম :
ইভ্যালি-আলেশা মার্টসহ ১০টি প্রতিষ্ঠানে কেনাকাটায় ব্র্যাক ব্যাংকের নিষেধাজ্ঞা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে ২য় বর্ষে প্রমোশন গুলশানে‌ ফ্ল্যাট থেকে তরুণীর লাশ উদ্ধার, বসুন্ধরা গ্রুপ এর এমডি তানভীর এর বিরুদ্ধে মামলা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আবারও পেছালো কক্সবাজারে বিনোদনে নতুন মাত্রা যোগ করেছে কায়াকিং জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত ঢাকায় বয়ফ্রেন্ড ভাড়া করছে কোটিপতির সুন্দরী মেয়েরা ফুল আর ভালোবাসায় সিক্ত হলেন নজরুল মন্ডল টানা তিবারের (হ্যাট্রিক) কাউন্সিলর নাসির উদ্দিন রনি নির্বাচিত গোয়ালন্দ পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নজরুল মন্ডলের জয়লাভ
বাংলাদেশে সূর্যগ্রহণ শুরু সকাল ১১.২৩টায়

বাংলাদেশে সূর্যগ্রহণ শুরু সকাল ১১.২৩টায়

উত্তর গোলার্ধে আজ দেখা যাবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পূর্ণ বলয়গ্রাস দেখা না গেলেও দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। বাংলাদেশে সূর্যগ্রহণ শুরু হবে সকাল ১১টা ২৩ মিনিটে আর শেষ হবে পৌনে দুইটায়।

সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে বেলা ১টা ১২ মিনিটে। বাংলাদেশে সূর্যগ্রহণ শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিটে। আর এ সময় চাঁদের আড়ালে সূর্য পুরোপুরি ঢেকে না গিয়ে এর ছায়ার চারপাশে একটি উজ্জ্বল বৃত্ত তৈরি করবে। তাই এই কারণেই এ ধরনের গ্রহণের নাম বলয়গ্রাস সূর্যগ্রহণ।

তবে বিজ্ঞানীরা বলছেন, সূর্যগ্রহণ দেখার সময় খালি চোখে সরাসরি সূর্যের দিকে তাকানো যাবে না। এ সময় ফিল্টার গ্লাস বা কোনো পাত্রে পরিস্কার পানি নিয়ে তাতে কিছু পরিমাণ গুড়ো হলুদ মিশিয়ে সেই পানিতে সূর্যগ্রহণের প্রতিবিম্ব দেখা যেতে পারে।

সাধারণ সানগ্লাস বা চশমা পরেও সূর্যগ্রহণ দেখা যাবে না। টেলিস্কোপ বা ক্যামেরার সাহায্যে সূর্যগ্রহণ দেখতে হলে অত্যাধুনিক ফিল্টার ব্যবহার করতেও পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। আর তা নাহলে সূর্যের অতি বেগুনি রশ্মির প্রভাবে সম্পূর্ণ অন্ধত্বসহ নানা রকম চোখের রোগ হতে পারে।

শেয়ার করুন

© All rights reserved © 2021 BD SUNRISE