শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৭:১৩ অপরাহ্ন

শিরোনাম :
ইভ্যালি-আলেশা মার্টসহ ১০টি প্রতিষ্ঠানে কেনাকাটায় ব্র্যাক ব্যাংকের নিষেধাজ্ঞা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শর্তসাপেক্ষে ২য় বর্ষে প্রমোশন গুলশানে‌ ফ্ল্যাট থেকে তরুণীর লাশ উদ্ধার, বসুন্ধরা গ্রুপ এর এমডি তানভীর এর বিরুদ্ধে মামলা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ আবারও পেছালো কক্সবাজারে বিনোদনে নতুন মাত্রা যোগ করেছে কায়াকিং জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত ঢাকায় বয়ফ্রেন্ড ভাড়া করছে কোটিপতির সুন্দরী মেয়েরা ফুল আর ভালোবাসায় সিক্ত হলেন নজরুল মন্ডল টানা তিবারের (হ্যাট্রিক) কাউন্সিলর নাসির উদ্দিন রনি নির্বাচিত গোয়ালন্দ পৌর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী নজরুল মন্ডলের জয়লাভ
২১ জুনের সূর্যগ্রহণে বিদায় নেবে করোনা, দাবি বিজ্ঞানীর!

২১ জুনের সূর্যগ্রহণে বিদায় নেবে করোনা, দাবি বিজ্ঞানীর!

করোনাভাইরাস নিয়ে কত গবেষণা হয়েছে তার কোনো ইয়াত্তা নেই। অনেক গবেষণায়ই বেরিয়ে এসেছে, আজ কিছু তথ্য। এবার ভারতের এক বিজ্ঞানী ভারতের এক বিজ্ঞানীর দাবি, করোনার জন্ম এক সূর্যগ্রহণ থেকে, আবার বিদায়ও হবে আরেক সূর্যগ্রহণ দিয়ে। মানে পরবর্তী সূর্যগ্রহণ ২১ জুন। খবর হিন্দুস্তান টাইমস

ভারতের পারমাণবিক ও ভূ-বিজ্ঞানী ড. কেএল সুন্দর কৃষ্ণা এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করলেন। তার দাবি, করোনাভাইরাসের সঙ্গে সূর্যগ্রহণের যোগসূত্র রয়েছে। মহাজাগতিক ঘটনার ফলাফল এই মহামারি। মহাকাশ থেকেই এসেছে এই মারণ ভাইরাসটি।

গত বছরের ২৬ ডিসেম্বর ছিল সূর্যগ্রহণ। তারপর থেকেই এমন একটা ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছিল বলে উল্লেখ করেন ভারতীয় ওই বিজ্ঞানী। তবে সর্বস্বীকৃত তথ্য হচ্ছে, চীনের উহান শহরে গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের সংক্রমণের পাওয়া যায়।

ড. কেএল সুন্দর কৃষ্ণা জানান, সূর্যগ্রহণের সময় পৃথিবীর বায়ুমণ্ডলে তড়িতাহত কণাদের মধ্যে একটা বড়সড় রাসায়নিক বদল হয়েছিল। এমন এক বায়ো-নিউক্লিয়ার রিঅ্যাকশন যার কারণে নিউট্রনের বদল শুরু হয়। এমন এক পরিস্থিতি তৈরি হয় যাতে করোনাভাইরাসের নিউক্লিয়াস তৈরি হয়।

এই বায়ো-নিউক্লিয়ার ইন্টার‍্যাকশনই ভাইরাস তৈরির অন্যতম কারণ। এই স্তরটিকে বলা হয় ‘ডি-লেভেল’। তবে এই স্তরে কীভাবে ভাইরাস তৈরি হতে পারে তার কোনো ধারণাই দিতে পারছেন না বিজ্ঞানীরা।

শেয়ার করুন

© All rights reserved © 2021 BD SUNRISE